২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু আড়াই হাজার

স্বাস্থ্য

এপ্রিল ৩, ২০২২ ১০:৪১ পূর্বাহ্ণ

মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বিশ্বব্যাপী স্বাস্থ্যবিধির ওপর জোর দেওয়ার পাশাপাশি অব্যাহত রয়েছে টিকা প্রয়োগ কার্যক্রম। ফলে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে। গত কয়েকদিন করোনায় মৃত্যু-আক্রান্ত অনেক কমেছে।

রোববার (৩ এপ্রিল) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৭ হাজার ৭২১ জন। এ সময় মারা গেছেন আরও ২ হাজার ৬৩৫ জন।

এর আগে শনিবার (২ এপ্রিল) করোনায় আক্রান্ত হয়েছিলেন ১৩ লাখ ৩১ হাজার ৯৬৬ জন। এ সময় মৃত্যু হয়েছিল আরও ৩ হাজার ৭৪৫ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্যে দেখা গেছে, রোববার (৩ এপ্রিল) সকাল সাড়ে ৮টা পর্যন্ত সারা বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৪৯ কোটি ৪৩ হাজার ২৬৩ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৪২ কোটি ৫৬ লাখ ২ হাজার ৯৪৫ জন। এ ছাড়া মারা গেছেন ৬১ লাখ ৭৪ হাজার ৩৩৮ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ১৮ লাখ ২৬ হাজার ৩৭১ জন। এ ছাড়া মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ৮ হাজার ১৫৯ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ৩০ লাখ ২৭ হাজার ৯৯৮ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ২১ হাজার ৩৭৪ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৯৯ লাখ ৯৫ হাজার ৬৩৮ জন এবং মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৬০ হাজার ১৯২ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ৫৮ লাখ ৯৫ হাজার ৫৮৬ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪২ হাজার ৪৭৫ জন।

পঞ্চম স্থানে উঠে আসা জার্মানিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ২ কোটি ১৫ লাখ ৮৮ হাজার ৬১৪ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৩০ হাজার ৫২৯ জন।

আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, রাশিয়া সপ্তম, তুরস্ক অষ্টম, ইতালি নবম ও দক্ষিণ কোরিয়া দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ৪২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *