‘নিষিদ্ধ হতে পারে’ ইমরান খানের দল

‘নিষিদ্ধ হতে পারে’ ইমরান খানের দল

আন্তর্জাতিক স্লাইড

মে ২৫, ২০২৩ ১০:৫২ পূর্বাহ্ণ

ইমরান খানকে গ্রেফতারের পর তার দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) নেতাকর্মীরা যে সহিংসতা চালিয়েছে তার পরিপ্রেক্ষিতে সরকার দলটিকে নিষিদ্ধের কথা ভাবছে।

এমন তথ্য দিয়েছেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। বুধবার তিনি বলেন, ‘এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি, তবে পর্যালোচনা হচ্ছে।’ এদিকে মুক্তির পরপরই আবার গ্রেফতার হয়েছেন পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি।

চাপের মুখে তিনি পিটিআই ছাড়বেন এমন খবরও চাউর হয়েছে। যদিও গ্রেফতারের আগে কুরেশি সমর্থকদের আশ্বস্ত করেন তিনি ইমরানের সঙ্গেই আছেন। এর আগে পিটিআই থেকে পদত্যাগ করেছেন কয়েকজন প্রভাবশালী নেতা।

ধারণা করা হচ্ছে ‘সেনাবাহিনীর চাপের মুখে’ রাজনীতি ছাড়ছেন তারা। খবর ডনসহ বিভিন্ন সংবাদমাধ্যমের। প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ ইসলামাবাদে সাংবাদিকদের বলেন, এমন কোনো অপরাধ কী আছে, যেটা ৯ মে (ইমরানকে গ্রেফতারের দিন) করা হয়নি? আইএসআই কার্যালয়ে হামলা হয়েছে, তারা শিয়ালকোটের ক্যান্টনমেন্টে ঢোকার চেষ্টা করলেও তা প্রতিহত করা হয়, তারা লাহোর কর্পসের কমান্ডারের বাড়িতে আগুন দিয়েছে। তিনি বলেন, আমাদের সবারই ধারণা ছিল, এমন কিছু করলে ভারত করবে, পাকিস্তানের ভেতরে থাকা কেউ নয়। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের সেনাবাহিনীকে ‘প্রতিপক্ষ হিসাবে দেখছেন’ বলেও মন্তব্য করেন তিনি। খাজা আসিফ বলেন, তার পুরো রাজনীতি হয়েছে সেনাবাহিনীর কোলে বসে, আর আজ আচানক তিনি এর বিরুদ্ধে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। যা আমি বলছি তা পিটিআই ছেড়ে দেওয়া সবাই বলছেন।

এদিকে মঙ্গলবার রাওয়ালপিণ্ডির আদিয়ালা জেল থেকে মুক্তি পাওয়ার কয়েক মিনিটের মধ্যে আবারও গ্রেফতার করা হয়েছে পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশিকে। এর আগে পিটিআই নেত্রী মুসারাত জামশেদ চিমাও কারামুক্তির পরপরই গ্রেফতার হয়েছিলেন। আদিয়ালা জেলের বাইরে গ্রেফতার হওয়ার আগে কুরেশি সাংবাদিকদের বলেন, তিনি এখনো পিটিআইয়ে আছেন এবং ভবিষ্যতেও থাকবেন।

কুরেশি এমন সময়ে এ কথা বললেন, যখন পিটিআই থেকে পদত্যাগের হিড়িক লেগেছে। পদত্যাগের খাতায় সর্বশেষ নাম লিখিয়েছেন দলটির অন্যতম নেতা ফয়জুল হাসান কোহেন। তিনি পাঞ্জাব প্রাদেশিক পরিষদের সাবেক মন্ত্রী। ইমরান খানের বিরুদ্ধে তার অভিযোগ, সামরিক স্থাপনায় অগ্রসর হতে সমর্থকদের পহেলা মের র‌্যালির সময় প্রশিক্ষণ দিয়েছেন পিটিআই চেয়ারম্যান। তারও আগে পদত্যাগ করেন দলটির প্রভাবশালী নেত্রী শিরিন মাজারি। দলের জ্যেষ্ঠ সহসভাপতির পদত্যাগের ঘোষণা রাজনৈতিকভাবে চাপে থাকা ইমরান খানের জন্য বড় ধাক্কা হিসাবে দেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *