একনজরে চ্যাটজিপিটি, যত সুবিধা-অসুবিধা

একনজরে চ্যাটজিপিটি, যত সুবিধা-অসুবিধা

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

মার্চ ৫, ২০২৩ ১১:২৩ পূর্বাহ্ণ

চ্যাটজিপিটি- ওপেন এআই দুনিয়ার সবচেয়ে আধুনিকতম সংযোজন। মূলত এটি একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক সার্চ টুল। গত বছরের নভেম্বরে চ্যাটজিপিটির আগমনে সোশ্যাল মিডিয়ায় টেক উৎসাহীদের মধ্যে হইচই পড়ে গেছে। কিন্তু কী এই চ্যাটজিপিটি? কেন এই প্রযুক্তি নিয়ে সবাই এত উদ্দীপিত? চলুন জেনে নেয়া যাক-

চ্যাটজিপিটি কী?
চ্যাটজিপিটি হলো একটি চ্যাটবট। তবে এটির গঠন এবং কাজের পদ্ধতি সম্পূর্ণ আলাদা। এই চ্যাটবট তৈরি করা হয়েছে জেনারেটিভ প্রিট্রেন্ড ট্রান্সফরমার ৩ এর ওপর ভিত্তি করে। এটি একটি অত্যাধুনিক ভাষা প্রক্রিয়াকরণ এআই মডেল। যা ওপেন এআই দ্বারা তৈরি হয়েছে। এ চ্যাটবট মানুষের মতো টেক্সট তৈরি করতে সক্ষম। ব্যবহারকারী যেকোনো প্রশ্নের উত্তর খুবই গঠনমূলক এবং সহজভাবে প্রদর্শন করে এই চ্যাটবট।

চ্যাটজিপিটির সুবিধা
এআই মডেলের দ্বারা তৈরি চ্যাটবট সম্পূর্ণ নির্ভুল এবং যুক্তি-যুক্তভাবে রেজাল্ট প্রদর্শন করে। ফলে উক্ত ব্যবহারকারী বুঝতে সুবিধা হয়। কোনো তৃতীয় পক্ষের হস্তক্ষেপ অর্থাৎ বিজ্ঞাপন ছাড়াই কাজ করে এই চ্যাটবট। এই চ্যাটবট আপনার জন্য কবিতা লিখে দিতে পারে, আপনার পরীক্ষার প্রশ্নের উত্তর লিখে দিতে পারে, অর্থনীতি-রসায়ন থেকে শুরু করে একাধিক প্রশ্নের উত্তর দিতে সক্ষম এই চ্যাটবট।

চ্যাটজিপিটি যেভাবে কাজ করে
ওপেন এআই চ্যাটবট ইন্টারনেটে উপলব্ধ টেক্সট ডাটাবেস থেকে তথ্য গ্রহণ করে কাজ করে। ইন্টারনেটে থাকা ওয়েব পেজ, ওয়েব টেক্সট, বই, উইকিপিডিয়া, আর্টিকেলসহ বিভিন্ন সোর্স থেকে প্রায় ৫৭০ জিবির বেশি ডাটা সমৃদ্ধ চ্যাটজিপিটি। শুধু তাই নয় এই চ্যাটবটে রয়েছে ৩০০ বিলিয়ন শব্দের ভাণ্ডার। পাশাপাশি একটি বাক্যের পরবর্তী শব্দ কী হওয়া উচিত তা এটি অনুমান করতেও সক্ষম।

চ্যাটজিপিটির অসুবিধা
সুবিধা থাকলেও চ্যাটজিপিটি নিয়ে এখনো নিশ্চিত নয় অনেকেই। মূলত, এই চ্যাটবটে কেবল টেক্সট রেজাল্ট পাওয়া যায়। ভিডিও বা ভিজুয়াল রেজাল্ট আসে না। শুধু এটা নয়, সাম্প্রতিক ঘটে যাওয়া ঘটনা বা বিষয় সম্পর্কে এটি উত্তর দিতে সক্ষম নয়। কারণ এটির সিস্টেমে যে ডাটাবেস রয়েছে তা তুলনামূলক পুরনো। এছাড়া এটির সিস্টেমে যে ডাটাবেস রয়েছে সেই অনুযায়ী এটি উত্তর প্রদর্শন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *